অবজেক্ট অরিয়েন্টেড পিএইচপি-->OOPHP-১
OOPHP-১:: ধাপ-৪--:ক্লাসে ফাংশন/মেথড যোগ করা
একটা ক্লাসের ভিতর একটা ভেরিয়েবল রাখলে যেমন সেটার নাম হয়ে যায় ‘properties’ তেমনি একটা ক্লাসের ভিতর একটা ফাংশনকে রাখলে তার নাম হয়ে যায় ‘methods’ (বা বলতে পারেন ক্লাসের ভিতর রাখলে তখন এদের এই নামে ডাকা হয় )একটা ক্লাসের মেথড/methods সেই ক্লাসের ডেটা/properties কে ম্যানিপুলেট করতে ব্যবহৃত হয়।ক্লাসের ভিতর ভেরিয়েবলকে properties বলে এটা মনে রাখতে হবে।
ধাপ-৫:
getter এবং setter ফাংশন
আমরা দুটি ফাংশন/মেথড তৈরী করেছি get_name() এবং set_name() এই ল্যাংগুয়েজ একটি নীতি মেনে চলে তাহল একটা ক্লাসে getter এবং setter নাম অবশ্যই property নামের সাথে মিলবে।এখানে লক্ষ্য করুন getter এবং setter নাম property নামের সাথে মিলেছে।এতে করে যখন কোন পিএইচপি প্রোগ্রামার আপনার অবজেক্ট নিয়ে কাজ করবে তখন যেইমাত্র সে আপনার set_name() ফাংশন/মেথড দেখবে তখনি সে বুঝে নেবে যে এখানে অবশ্যই একটা property/variable থাকবে যাকে বলা হবে ‘name’
ধাপ-৬:
‘$this’ ভেরিয়েবল
কোডে সম্ভবত নিচের লাইনটি দেখেছেন$this একটা বিল্টইন ভেরিয়েবল (সব অবজেক্টেই এটা বিল্ট ইন)যেটা বর্তমান অবজেক্টকে নির্দেশ করে।অন্যকথায় এটা একটা self-referencing ভেরিয়েবল।এটা ব্যবহার করে properties এ একসেস নেয়া যায় এবং একটা মেথডকে বর্তমান ক্লাসে কল করা যায়।
বুঝতে যদি সমস্যা হয় তাহলে এটা ভাবুন যে এটা একটা পিএইচপির কিওয়ার্ড এবং যখন পিএইচপি কোডে এই ভেরিয়েবল থাকে তখন পিএইচপি ইন্জিন বোঝে তাকে কি করতে হবে।
Post a Comment